1. admin@hvoice24.com : admin :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
মডেল প্রেসক্লাবে ‘দৈনিক যুগান্তর পএিকার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে পাহাড় কাটার দায়ে মামলা ও জরিমানা স্বেচ্ছাসেবী সংগঠন ‘বানিয়াচং ইসলামি নাগরিক ফোরাম’র বার্ষিক সাধারণ পরিষদের সভা অনুষ্ঠিত রাস্তা ছাড়াই নদীর মাঝে দাঁড়িয়ে আছে কালভার্ট,বৃষ্টি হলেই দূর্ঘটনা সীতাকুণ্ডে স্বপ্নীল যুব কল্যাণ সোসাইটি যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন বিথঙ্গলে একতা যুব সংগঠনের ৩য় বার্ষিক সুন্নী মহাসম্মেলন অনুষ্ঠিত নবম বর্ষ পেরিয়ে দশম বর্ষে পদার্পণ দৈনিক হবিগঞ্জের জননী ডাঃ মহিউদ্দিন উচ্চ বিদ্যালয়ে শহিদ বেদিতে শ্রদ্ধার ফুল শহিদদের রুহের মাগফিরাত কামনায় হবিগঞ্জে জেলা পুলিশের উদ্যোগে দোয়া” বানিয়াচং মডেল প্রেসক্লাবের শ্রদ্ধাঞ্জলি

ইমানদার ব্যক্তি সৎচিন্তা,সৎকর্ম ন্যায়ের প্রতি অনুরাগ

সম্পাদকীয়
  • প্রকাশিত : শনিবার, ২২ অক্টোবর, ২০২২
  • ১৬৩ বার পঠিত

সৃষ্টির স্বার্থে মানুষকে লোভ-লালসা নামক ষড়রিপুর আকর্ষণ দ্বারা আচ্ছাদিত করে রাখা হয়েছে। এ আকর্ষণ শক্তিকে শয়তানি শক্তি বলে। এই শক্তি হতে আত্মরক্ষার ট্রেনিং গ্রহণকারীকে মুসুল্লি বলে। যে শক্তি দ্বারা মুসুল্লিগণ লোভ-লালসার আকর্ষণ হতে আত্মরক্ষা করতে পারে ওই শক্তি অর্জনের জন্য সালাত খুবই গুরুত্ব বহন করে। আল্লাহ বলেন,

“তুমি তোমার রবকে মনে মনে জিকির কর সকাল সন্ধ্যায় মৃদু কন্ঠে।” (সূরা আরাফ- ২০৫)
“তুমি ধৈর্য্যসহ তাদেরই সংস্পর্শে নিবদ্ধ থাক যারা সকাল সন্ধ্যায় তোমার রবের সন্তুষ্টির জন্য দাসত্ব করে।” (সূরা কাহাফ- ২৮)
“এবং সকাল সন্ধ্যায় তার পবিত্রতা ও মহিমা ঘোষণা কর।” (সূরা লোকমান- ১৭)
সকাল সন্ধ্যা সালাত বলতে বুঝায় ‘সার্বক্ষণিক সালাত’। যেমন- সূরা মারেজ- ২৩ আয়াতে বলা হয়েছে, যারা সার্বক্ষণিক সালাতের উপর অবস্থান করে তারাই মুসলিম।
সালাত অর্থ তেজ, উদ্দীপনা, উত্তেজনা, তাপন।
ইমানদার ব্যক্তি সৎচিন্তা, সৎকর্ম ন্যায়ের প্রতি অনুরাগ ইত্যাদি চেতনা বৃদ্ধি করার জন্য সর্বদাই আপন মনে রবের স্নরণ রাখবে যেন আপন চরিত্রে তেজ, প্রতিবাদী শক্তি জেগে উঠে। একে সালাত কায়েম করা বলে।

এম.এ.কাদির বাবুল

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা