1. admin@hvoice24.com : admin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :

নবীগঞ্জে বর্জ্যের চাপে মরছে বরাক, নদী বাঁচাতে রিভার উইংসের উদ্যোগে পদযাত্রা

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত : রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১১৪৯ বার পঠিত

নবীগঞ্জ যে বরাক’কে ঘিরে গড়ে উঠেছে শহর,সে শহরেই গিলে খাচ্ছে নদীটাকে। দখল-দূষণে এ নদীর প্রাণ যায় যায় অবস্থা। নদীটি পরিত্যক্ত হওয়ায় একটি খালে পরিণত হয়েছে। ক্রমাগত বর্জ্যের প্রকোপে শাখা বরাক হারাচ্ছে তার স্বাভাবিত চরিত্র। দেখলে প্রশ্ন জাগে—এটা নদী, নাকি বর্জ্যের ভাগাড়?

‘ময়লার ভাগাড়ে ফুল ফুটুক, শাখা বরাক নদী পরিষ্কার হোক’ এই স্লোগানে নবীগঞ্জে শাখা বরাক নদীর চলমান দূষণের প্রতিবাদে শনিবার বিকেলে রিভার উইংসের উদ্যোগে নবীগঞ্জ শহরের নতুন বাজার মোড় থেকে পদযাত্রা শুরু হয়।

পদযাত্রা শাখা বরাকের তীরবর্তী বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নতুন বাজার মোড়ে পথ সভায় মিলিত হয়। এতে বিভিন্ন সামাজিক রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের কয়েক শতাধিক নেতৃবৃন্দ অংশ নেন।

পথসভায় রিভার উইংসের আহ্বায়ক দিনারপুর কলেজের অধ্যক্ষ তনুজ রায়ের সভাপতিত্বে ও সদস্য সচিব ফয়জুর রব ফনি এবং অলিউর রহমান অলির যৌথ পরিচালনায় পথসভা অনুষ্ঠিত হয়।

এসময় বক্তব্য রাখেন,মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য্য ড. জহিরুল হক শাকিল,পরিবেশ আন্দোলন বাপা হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জুল সোহেল, সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মমিন।

পথসভায় রিভার উইংসের আহ্বায়ক অধ্যক্ষ তনুজ রায় বলেন, নদী আমাদের অস্তিত্ব, আমাদের জাতীয় সম্পদ, নদীর জল আমাদের দেহের রক্তকণিকার মতো পবিত্র! এ আমাদের তৃষ্ণা মেটায়, ফসল ফলায়, মাটিকে করে উর্বর ও সরস। বরাক দুষণের ফলে এলাকার মানুষসহ জীববৈচিত্র্য হুমকির মুখে পড়বে। তাপমাত্রা বৃদ্ধির ফলে ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়া, ডায়রিয়া ও শ্বাসকষ্টজনিত রোগের প্রাদুর্ভাব দেখা দেবে। কৃষি উৎপাদন হ্রাস পাবে। খাদ্য নিরাপত্তাহীনতা বাড়বে। গাছপালা, লতাগুল্ম, উদ্ভিদ ও জীববৈচিত্র্য ভারসাম্যহীন হয়ে পড়বে। দেখা দেবে নিরাপদ খাবার পানির তীব্র সংকট। মিঠা পানির প্রাপ্যতা হ্রাস পাবে।তাই এ অবস্থা থেকে উত্তরণের জন্য শাখা বরাক নদীর দূষণ প্রতিরোধ করে নদীর স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে দেওয়ার জন্য সংশ্লিষ্টদের কার্যকরী উদ্যোগ গ্রহণের দাবি জানান। বরাক রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন,নবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গতি গোবিন্দ দাশ, সাবেক সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মুজিবুর রহমান শেফু, এটিএম সালাম, নবীগঞ্জ সার্কেল শিক্ষাসেবার পরিচালক সাইফুর রহমান খাঁন, নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি উত্তম কুমার পাল হিমেল, সহসভাপতি এম এ মুহিত, শ্রমিকনেতা মাহবুবুল আলম সুমন, অর্থ সম্পাদক শওকত আলী, প্রবাসী সাংবাদিক মতিউর রহমান মুন্না, ছনি আহমেদ চৌধুরী, প্রাথমিক সহকারী শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক রুবেল মিয়া, রিভার উইংসের সদস্যসচিব পলাশ বনিক, ওহি দেওয়ান চৌধুরী, জাকারিয়া অপু প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা