1. admin@hvoice24.com : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪০ অপরাহ্ন
শিরোনাম :
বানিয়াচং ও আজমিরীগঞ্জে উপজেলা নির্বাচন, ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা হবিগঞ্জ যাত্রী কল্যাণ পরিষদের বিবৃতির পর প্রশাসনের অভিযানে জরিমানা হবিগঞ্জ যাত্রী কল্যাণ পরিষদের কমিটি গঠন, সভাপতি-জুয়েল,সম্পাদক-তৌহিদুল ইসলাম গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে নির্যাতিত সম্মাননা পেলেন রুবেল চৌধুরী নরওয়েতে মৃত অবস্থায় পাওয়া গেছে পবিত্র কোরআন পোড়ানো ব্যক্তিকে সহযোগীতার হাত বাড়ালেন ওসি কামাল হারানো সন্তান-কে হজে গিয়ে ফিরে পেলেন মা বিএনপি নেতা কারাবন্দি, সন্তানের ভালোবাসা সীতাকুণ্ডে সন্ত্রাসী হান্নান কে অস্ত্র সহ গ্রেফতার ডাঃ মহিউদ্দিন হাইস্কুল এন্ড কলেজে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত

মুনকার-নকীর যেভাবে মৃত ব্যক্তিকে প্রশ্ন করবে

সম্পাদকীয়
  • প্রকাশিত : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২
  • ২২২ বার পঠিত

মুনকার আরবী শব্দ,যার অর্থ-অপরিচিত,আশ্চর্যজনক
আরবী নকীর শব্দের অর্থ-তিরস্কারকারী। প্রচলিত ধারণা মতে – মুনকার নকীর বলতে মৃত ব্যক্তির রুহটাকে ঈমানী পরীক্ষা নেওয়ার জন্য সওয়াল জবাবের উদ্দেশ্য যে দুজন ফেরেশতা আসে,তাদেরকে বুঝায়।

রাসূল পাক সঃ বলেন, ” মৃত্যুর সময় ঈমানের পরীক্ষা নেয়ার জন্য দুজন ফেরেশতা আসে এবং তাকে জিজ্ঞেস করে – তোমার রব কে? সে বলে আল্লাহ আমার রব। অতঃপর তাকে জিজ্ঞেস করে – তোমার ধর্ম কি? সে বলে, আমার ধর্ম ইসলাম। অতঃপর তারা তাকে হযরত রাসূল পাক সঃ কে দেখিয়ে প্রশ্ন করে এ ব্যক্তি কে, যাকে তোমাদের মাঝে প্রেরণ করা হয়েছিল ? তখন সে বলে, ইনি তো রাসূল আল্লাহ (সঃ)। ( মেশকাত শরিফ, পৃষ্ঠা নং ২৫। সূত্র মুসনাদে আহমাদ ও সুনানে আবু দাউদ শরীফ )।

তাসাউফে মুনকার ও নকীর বলতে কোন ব্যক্তির ভাল ও মন্দ কর্ম বিবরণীকে বুঝায়। মৃত্যুর পর যখন মানুষের আত্মার সামনে তার সারা জীবনের কর্ম বিবরনী প্রকাশ করা হয়, তখন সেই বিবরণী তার কাছে আশ্চর্যজনক ও অপরিচিত বলে মনে হয়। অথচ এই বিবরণী অত্যন্ত যথাযথভাবে সংরক্ষিত হয়েছে। অর্থাৎ কোন ব্যক্তি যখন যে কাজ করেছে এর মধ্যে যতটুকু ভাল বা মন্দ উদ্দেশ্য ; তার আত্মা দেহ ত্যাগ করার পর সারা জীবনের কাজের পরিচয় ঠিক সেভাবেই পেয়ে থাকবে।

মুনকার নকীর ফেরেশতা কর্তৃক মৃত ব্যক্তিকে প্রশ্ন করার বিষয়টি সূক্ষ্ম বিশ্লেষণে দেখা যায় যে, ঐ ব্যক্তির মধ্যে বিদ্যমান আল্লাহর সুপ্ত সত্তা উপস্থিত হয়ে মৃত ব্যক্তির কর্ম অনুযায়ী তাকে পুরস্কার অথবা তিরস্কৃত করে থাকে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা