1. admin@hvoice24.com : admin :
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন
শিরোনাম :
যুবদলের নতুন কমিটিকে স্বাগত জানিয়ে হবিগঞ্জে আনন্দ মিছিল সবাইকে ঈদ মোবারক ও আন্তরিক শুভেচ্ছা! প্রধান শত্রু দখলদার সরকার:মির্জা ফখরুল ভাতগাঁও আইডিয়াল কলেজে একাদশে ভর্তি বিজ্ঞপ্তি নবীগঞ্জে বিএনপির বহিষ্কৃত নেতা শেফু বিজয়ী-হবিগঞ্জ ভয়েস২৪ বানিয়াচং ও আজমিরীগঞ্জে উপজেলা নির্বাচন, ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা হবিগঞ্জ যাত্রী কল্যাণ পরিষদের বিবৃতির পর প্রশাসনের অভিযানে জরিমানা হবিগঞ্জ যাত্রী কল্যাণ পরিষদের কমিটি গঠন, সভাপতি-জুয়েল,সম্পাদক-তৌহিদুল ইসলাম গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে নির্যাতিত সম্মাননা পেলেন রুবেল চৌধুরী নরওয়েতে মৃত অবস্থায় পাওয়া গেছে পবিত্র কোরআন পোড়ানো ব্যক্তিকে

যে ব্যক্তি সৎ আমল করে- সেই সর্বশ্রেষ্ঠ

সম্পাদকীয়
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
  • ৫৩৮ বার পঠিত

দুনিয়ার এ ক্ষণিক মুহূর্তেও এমন কে নেই- যে সফলতার সুধা পান করতে চায় না।আমাদের জীবন সামান্য কিছু সময়ের সমষ্টি মাত্র।কোনো ব্যক্তি যখন অভীষ্ট লক্ষ্যে পৌঁছানোর নিয়ত করেন- এটিই তার সফলতা।

পবিত্র কোরআনে আল্লাহ মানবজীবনের সফলতার মানদণ্ড ঘোষণা করেছেন, ‘যিনি মৃত্যু ও জীবন সৃষ্টি করেছেন যাতে তিনি তোমাদের পরীক্ষা করতে পারেন- কে তোমাদের মধ্যে আমলের দিক থেকে উত্তম। আর তিনি মহাপরাক্রমশালী, অতিশয় ক্ষমাশীল (সূরা মুলক, আয়াত-২)।

সৃষ্টিকে লক্ষ্য করে আল্লাহ বলেছেন, যে ব্যক্তি সৎ আমল করে- সেই সর্বশ্রেষ্ঠ।

সৎ আমলের পরিচয় তুলে ধরে রাসূলুল্লাহ (সা.) বলেন, সে ব্যক্তি ভালো কর্মী যে আল্লাহতায়ালার হারাম বিষয়াদি থেকে সর্বাধিক বেঁচে থাকে এবং আল্লাহতায়ালার আনুগত্য করার জন্য সদাসর্বদা উন্মুখ হয়ে থাকে (কুরতুবী)।

অথচ আমাদের কারও কারও কাছে বিপুল পরিমাণ সম্পদ অর্জনের নাম সফলতা। আবার অনেকের কাছেই বিপুল পরিমাণ বিত্ত-বৈভবের মালিক হওয়া। কিংবা বিপুল সুনাম অর্জনের নামই সফলতা। বলা হয়ে থাকে, দুনিয়া আখিরাতের শস্যক্ষেত। মুমিনের দুনিয়া ও আখিরাতের জীবন একই সূত্রে গাঁথা। তাই এগুলোর একটিও মুমিনের ইহকালীন ও পরকালীন জীবনের সফলতার মাপকাঠি হতে পারে না। আল্লাহ পবিত্র কোরআনে ঘোষণা করেন, অবশ্যই মুমিনরা সফল হয়েছে, যারা নিজেদের সালাতে বিনয়াবনত। আর যারা অনর্থক কথাকর্ম থেকে বিমুখ। আর যারা জাকাতের ক্ষেত্রে সক্রিয়।

আর যারা তাদের নিজেদের লজ্জাস্থানের হেফাজতকারী। তবে তাদের স্ত্রী ও তাদের ডান হাত যার মালিক হয়েছে তারা ছাড়া। নিশ্চয় এতে তারা নিন্দিত হবে না। অতঃপর যারা এদের ছাড়া অন্যকে কামনা করে তারাই সীমালঙ্ঘনকারী। আর যারা নিজেদের আমানতগুলো ও অঙ্গীকারে যত্নবান। আর যারা নিজেদের সালাতগুলো হেফাজত করে। তারাই হবে ওয়ারিশ। যারা ফেরদাউসের অধিকারী হবে। তারা সেখানে স্থায়ী হবে সূরা মুমিনুন, আয়াত (১-১১)।

আল্লাহর ভয় অর্জন করা হচ্ছে জীবনে সফলতা অর্জনের একটি অন্যতম মানদণ্ড। আল্লাহ বলেন, তোমাদের মধ্যে আল্লাহর কাছে সেই অধিক মর্যাদাসম্পন্ন যে তোমাদের মধ্যে তাকওয়াসম্পন্ন। নিশ্চয় আল্লাহ তো সর্বজ্ঞ, সম্যক অবহিত (সূরা হুজরাত, আয়াত ১৩)।

যে ব্যক্তি আল্লাহকে ভয় করে চলে তিনি দুনিয়া ও আখিরাত দু’জগতেই সম্মানিত হন। সবাই তাকে বিশ্বাস করে, ভালোবাসে। অন্যত্র আল্লাহ বলেন, ‘যে আল্লাহকে ভয় করে, তিনি তার জন্য উত্তরণের পথ তৈরি করে দেন। তিনি তাকে এমন উৎস থেকে রিজিক দেবেন, যা সে কল্পনাও করতে পারবে না। আর যে আল্লাহর ওপর তাওয়াক্কুল করে আল্লাহ তার জন্য যথেষ্ট। সূরা তালাক, আয়াত (২-৩)।

এ ছাড়া জীবনে সফলতার অনেক পথ আল্লাহ রাব্বুল আলামিন পবিত্র কোরআনুল কারিমে বর্ণনা করেছেন। এর একটি পথ হচ্ছে, যে কৃপণতা করে না- সে সফল : ‘তোমরা আল্লাহকে যথাসাধ্য ভয় কর, শোন, আনুগত্য কর এবং ব্যয় কর। এটি তোমাদের জন্য কল্যাণকর। যারা মনের কার্পণ্য থেকে মুক্ত তারাই সফলকাম’ (সূরা তাগাবুন : ১৬)।

সৎকাজের আদেশ ও অসৎকাজের নিষেধের মাধ্যমে আমাদের ব্যক্তি, পরিবার ও সমাজ জীবন যেমন সুন্দর হয় তেমনিভাবে জীবনে আসে সফলতা। আল্লাহ বলেন, ‘আর তোমাদের মধ্যে এমন একটি দল থাকা দরকার যারা মানুষকে ভালোর দিকে আহ্বান করে এবং সৎকাজের আদেশ করতে থাকে ও অসৎকাজ থেকে নিষেধ করতে থাকে, আর এরাই হবে সফলকাম’ (সূরা আলে-ইমরান : ১০৪)।

দুনিয়ার জীবন ক্ষণস্থায়ী। দুনিয়ার তুচ্ছতা সম্বন্ধে এক হাদিসে আছে- জাবের (রা.) থেকে বর্ণিত। একদা রাসূলুল্লাহ (সা.) একটি কান কাটা মৃত বকরির বাচ্চার পাশ দিয়ে যেতে যেতে বললেন, ‘তোমাদের মধ্যে এমন কে আছে, যে এটিকে এক দিরহামের বিনিময়ে নিতে পছন্দ করবে? তারা বললেন, আমরা তো এটিকে কোনো কিছুর বিনিময়েই নিতে পছন্দ করব না। তখন তিনি বললেন, আল্লাহর কসম! এটি তোমাদের কাছে যতটুকু নিকৃষ্ট, আল্লাহর কাছে দুনিয়া (এবং তার সম্পদ)-এর চেয়েও নিকৃষ্ট’ (মুসলিম, মিশকাত হা/৫১৫৭)।

এম.এ.কাদির বাবুল

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা