1. admin@hvoice24.com : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
বানিয়াচং ও আজমিরীগঞ্জে উপজেলা নির্বাচন, ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা হবিগঞ্জ যাত্রী কল্যাণ পরিষদের বিবৃতির পর প্রশাসনের অভিযানে জরিমানা হবিগঞ্জ যাত্রী কল্যাণ পরিষদের কমিটি গঠন, সভাপতি-জুয়েল,সম্পাদক-তৌহিদুল ইসলাম গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে নির্যাতিত সম্মাননা পেলেন রুবেল চৌধুরী নরওয়েতে মৃত অবস্থায় পাওয়া গেছে পবিত্র কোরআন পোড়ানো ব্যক্তিকে সহযোগীতার হাত বাড়ালেন ওসি কামাল হারানো সন্তান-কে হজে গিয়ে ফিরে পেলেন মা বিএনপি নেতা কারাবন্দি, সন্তানের ভালোবাসা সীতাকুণ্ডে সন্ত্রাসী হান্নান কে অস্ত্র সহ গ্রেফতার ডাঃ মহিউদ্দিন হাইস্কুল এন্ড কলেজে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত

লাখাইয়ে সমস্যা জর্জরিত ভবানীপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ

মহিউদ্দিন আহমেদ রিপন
  • প্রকাশিত : রবিবার, ২২ অক্টোবর, ২০২৩
  • ১৭১ বার পঠিত

লাখাই উপজেলার হাওরবেষ্টিত বুল্লা ইউনিয়ন এর ভবানীপুর গ্রামের লুকড়া হইতে মাদনা সড়কের পাশে ছায়াঘেরা মনোরম পরিবেশে বিদ্যালয় এর অবস্থান।

১৯৯২ সালের ১ জানুয়ারি ভবানীপুর গ্রামবাসীর সম্মিলিত প্রয়াসে ও এলাকাবাসীর সহযোগিতায় বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

হাওরাঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে দিতে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হলেও প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন ও এমপিও ভুক্তি না হওয়ায় এর কাংখিত লক্ষ্য পুরনে বিলম্বিত হয়।নানাবিধ প্রচেষ্টায় বিদ্যালয়ের জুনিয়র পর্যায়ে এম,পি,ও ভুক্তি হয় ২০০০ সালে।

এরই মধ্যে ২০০৮ সালে হবিগঞ্জ – লাখাই – শায়েস্তাগঞ্জ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট মোঃ আবু জাহির এমপি লাখাই উপজেলার প্রত্যন্ত এলাকার বিদ্যালয় টির উন্নয়নে নিরলসভাবে কাজ শুরু করেন।
সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট মোঃ আবু জাহির এমপি ঐকান্তিক প্রচেষ্টায় ও লাখাই উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মুশফিউল আলম আজাদ এর সার্বিক সহযোগিতায় বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন, মাধ্যমিক স্তরের এম,পিও ভুক্তি, কলেজ এ উন্নীতকরণ সহ বিদ্যালয়ের প্রভূত উন্নতি সাধিত হয়েছে।
ভবানীপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ এর প্রতিষ্ঠা কালীন প্রধান শিক্ষক ও বর্তমান অধ্যক্ষ এর মাধ্যমে জানা যায় বিদ্যালয়ের মাধ্যমিক স্তরের এম পি ও হয়েছে ২০১৯ সালে এবং কলেজ পর্যায়ে উন্নীত হয়েছে ২০১৮ সালে।

আরোও জানা যায় ২০০৮ সালের পর থেকে বর্তমান সময়ে এ বিদ্যালয় এর একাধিক ভবন নির্মিত হয়েছে। এর মধ্যে রয়েছে ১ টি বন্যা আশ্রয় কেন্দ্র,ফেসিলিটি ১ টি,শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন,লাইব্রেরির উন্নয়ন, বিদ্যালয়ের ফ্যাসিলিটি ভবনের ৪ তলার ৩ তলার সম্প্রসারণের অনুমোদন সহ আংশিক সীমানা প্রাচীর নির্মিত হয়েছে।

বিদ্যালয় এর অধ্যক্ষ আরো জানান বর্তমানে বিদ্যালয়ের ফ্যাসিলিটি ভবন,বন্যা আশ্রয় কেন্দ্র, টিনসেড ২ টি, ছাত্রাবাসসহ ৫ টি ভবন রয়েছে।বিদ্যালয়ে ছাত্র – ছাত্রীর সংখ্যা ৩৫০ জন।শিক্ষক/ শিক্ষিকার সংখ্যা -১৩ জন।

এক একর ভূমির উপর প্রতিষ্ঠিত বিদ্যালয়ের বেশীর ভাগ ভূমি মাটি ভরাট না হওয়ায় ছাত্র – ছাত্রীদের খেলাধুলা ও প্রাঙ্গণে চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

বিদ্যালয়ের সীমানা প্রাচীর আংশিক নির্মিত হলেও বাদবাকি অংশে সীমানা প্রাচীর নির্মান না হওয়ায় তা অরক্ষিত হয়ে রয়েছে। হাওরাঞ্চলে বিদ্যালয়ের সীমানা প্রাচীর না থাকায় ছাত্র ছাত্রীরা নিরাপত্তা হীনতায় রয়েছে।
এ বিষয়ে ভবানীপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ এর অধ্যক্ষ কাজল চন্দ্র জোর্য়াদার জানান বিদ্যালয়টিকে আজকের এ অবস্থায় নিয়ে এসেছেন সাংসদ আলহাজ্ব এডভোকেট মোঃ আবু জাহির এমপি। এর প্রতিটি উন্নয়নে রয়েছে তাঁর বলিষ্ঠ ভুমিকা। বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন, মাধ্যমিক স্তরের এম পি ও ভুক্তি হয়েছে সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট মোঃ আবু জাহির এমপি ঐকান্তিক প্রচেষ্টায়।
বিদ্যালয়ের সীমানা প্রাচীর ও প্রাঙ্গণে মাটি ভরাট হলে তা পূর্ণতা পাবে।তিনি আরোও জানান ২০১৮ সালে কলেজে উন্নীত হলেও এখনো তা এম,পি,ও ভুক্ত হয়নি।

এ বিষয়ে ভবানীপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ এর গভর্নিংবডির সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মুশফিউল আলম আজাদ এর সাথে আলাপকালে জানান বর্তমানসরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সময়ে আমাদের সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট মোঃ আবু জাহির এমপি ঐকান্তিক প্রচেষ্টায় এ বিদ্যালয়ের প্রভুত উন্নয়ন সাধিত হয়েছে। সীমানা প্রাচীর ও মাটি ভরাট কাজও পর্যায়ক্রমে করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা