1. admin@hvoice24.com : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বানিয়াচং ও আজমিরীগঞ্জে উপজেলা নির্বাচন, ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা হবিগঞ্জ যাত্রী কল্যাণ পরিষদের বিবৃতির পর প্রশাসনের অভিযানে জরিমানা হবিগঞ্জ যাত্রী কল্যাণ পরিষদের কমিটি গঠন, সভাপতি-জুয়েল,সম্পাদক-তৌহিদুল ইসলাম গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে নির্যাতিত সম্মাননা পেলেন রুবেল চৌধুরী নরওয়েতে মৃত অবস্থায় পাওয়া গেছে পবিত্র কোরআন পোড়ানো ব্যক্তিকে সহযোগীতার হাত বাড়ালেন ওসি কামাল হারানো সন্তান-কে হজে গিয়ে ফিরে পেলেন মা বিএনপি নেতা কারাবন্দি, সন্তানের ভালোবাসা সীতাকুণ্ডে সন্ত্রাসী হান্নান কে অস্ত্র সহ গ্রেফতার ডাঃ মহিউদ্দিন হাইস্কুল এন্ড কলেজে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত

সীতাকুন্ডে তিনদিন ব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের তীর্থমেলা

সীতাকুণ্ড প্রতিনিধি
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১৪৪ বার পঠিত

হিন্দু সম্প্রদায় সনাতন ধর্মালম্বীদের তিনদিন ব্যাপী শিব চতুর্দশী তিথি মেলা শুক্রবার থেকে শুরু হচ্ছে,এতে স্বদেশ ছাড়াও ভারত,শ্রীলংকা,নেপাল,লন্ডন সহ বিভিন্ন রাষ্ট থেকে লক্ষ লক্ষ পূর্নাথীর আগমন ঘটবে সীতাকুন্ড তীর্থ ধামে।

চট্টগ্রামের সীতাকুণ্ডের চন্দ্রনাথ ধামে শিবচতুর্দশী মেলায় ইতোমধ্যে মেলার সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে মেলা কমিটি ও স্হানীয় প্রশাসন।
প্রতিবছর ফাল্গুন মাসের শিব চতুর্দশী তিথিতে (শিবরাত্রি) চন্দ্রনাথ ধামে তীর্থযাত্রীদের তিনদিনের এ মেলা অনুষ্ঠিত হয়। প্রায় ১২ লাখের ও অধিক পূর্নার্থীর সমাগম হয় এই মেলায়।

বঙ্গোপসাগরের শাখা স্বন্দীপ চ্যানেলের সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় এক হাজার ২০০ফুট উপরে চন্দ্রনাথ পাহাড়ের চুড়ায় থাকা চন্দ্রনাথধাম দর্শন করায়ই তীর্থযাত্রীদের মূল লক্ষ্য। প্রতিবছর শিবচতুর্দশীতে এ মন্দির পরিক্রমায় কষ্টের আঁকাবাঁকা পাহাড়িপথ প্রায় সাড়ে তেরশত সিঁড়ি পাড়ি দিয়ে চন্দ্রনাথ ধামে উঠে পূর্ণ্যার্থীরা। মেলায় চতুর্দশী তিথিতে পূর্বপুরুষদের নামে ব্যাসকুণ্ডে স্নান-তর্পন, গয়াকুণ্ডে পিণ্ডদান করে তীর্থ যাত্রীরা। এছাড়া সীতাকুণ্ডে বিভিন্ন স্হানে থাকা অন্তত ৫০টি মঠ-মন্দির পরিক্রমা করবেন। ধর্মীয় এ মেলাকে ঘিরে বসে তৈজসপত্র,পাঠ্যপুস্তুক, খাবারের দোকান, খেলনা, আসবাবপত্রসহ নানা পন্যের দোকান। মেলায় আগত পূর্ণ্যার্থীরা ধর্মীয় আচার শেষ করে কেনাকাটা করে বাড়ি ফিরেন পূর্নাথীরা।

তবে গত তিন বছর ধরে চন্দ্রনাথ ধাম সারাদেশের পর্যটকদের কাছে খুবই জনপ্রিয় একটি স্থান। তরুনেরা সারা বছর এ চন্দ্রনাথ ধাম আগমন করে থাকেন। তারা এটিকে অ্যাডভেঞ্চার হিসাবে উপভোগ করে।
সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) তোফায়েল আহমেদ প্রতিনিধি কে বলেন,প্রতিবছরের মতো এবারও মেলায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকছে। ইতোমধ্যে তাদের নিরাপত্তা জনিত সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

মেলা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মো. শাহাদাত হোসেন প্রতিনিধি কে বলেন, মেলার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কিন্তু মন্দির সড়ক উন্নয়ন কাজ চলছে। পুরোপুরি শেষ হয়নি। ফলে এবার তীর্থযাত্রীদের নিজেরা বাড়তি কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। তারা সংশ্লিষ্ট সবগুলো সেবা সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ করে চলেছেন।

সীতাকুণ্ড রেলস্টেশন মাস্টার সৈকত দেবনাথ প্রতিনিধি কে বলেন, গত মঙ্গলবার থেকে সীতাকুণ্ডে থামছে ঢাকা থেকে ছেড়ে আসা মহানগর এক্সপ্রেস, চট্টগ্রাম মেইল, কর্ণফুলী কমিউটার, ময়মনসিংহ থেকে বিজয় এক্সপ্রেস, ময়মনসিংহ এক্সপ্রেস, সিলেট থেকে ছেড়ে আসা উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ও চাঁদপুর থেকে ছেড়ে আসা মেঘনা ও সাগরিকা এক্সপ্রেস।
এছাড়া সীতাকুণ্ড থেকে ছেড়ে যাচ্ছে সাগরিকা কমিউটার, কর্ণফুলী কমিউটার, ময়মনসিংহ এক্সপ্রেস ও ঢাকা মেইল।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নুর উদ্দিন রাশেদ প্রতিনিধি কে বলেন, এবার মেডিকেল ক্যাম্প প্রতিবারের মতো থাকবে। এবার অন্যান্য ওষুধের পাশাপাশি নতুনভাবে ডায়াবেটিস পরীক্ষা করা হবে।
স্হানীয় সনাতন ধর্মাবলম্বীদের মতে এবার প্রায় পনর লক্ষ পূর্নার্থীর আগমন হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা