1. admin@hvoice24.com : admin :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
নবীগঞ্জে বর্জ্যের চাপে মরছে বরাক, নদী বাঁচাতে রিভার উইংসের উদ্যোগে পদযাত্রা মডেল প্রেসক্লাবে ‘দৈনিক যুগান্তর পএিকার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে পাহাড় কাটার দায়ে মামলা ও জরিমানা স্বেচ্ছাসেবী সংগঠন ‘বানিয়াচং ইসলামি নাগরিক ফোরাম’র বার্ষিক সাধারণ পরিষদের সভা অনুষ্ঠিত রাস্তা ছাড়াই নদীর মাঝে দাঁড়িয়ে আছে কালভার্ট,বৃষ্টি হলেই দূর্ঘটনা সীতাকুণ্ডে স্বপ্নীল যুব কল্যাণ সোসাইটি যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন বিথঙ্গলে একতা যুব সংগঠনের ৩য় বার্ষিক সুন্নী মহাসম্মেলন অনুষ্ঠিত নবম বর্ষ পেরিয়ে দশম বর্ষে পদার্পণ দৈনিক হবিগঞ্জের জননী ডাঃ মহিউদ্দিন উচ্চ বিদ্যালয়ে শহিদ বেদিতে শ্রদ্ধার ফুল শহিদদের রুহের মাগফিরাত কামনায় হবিগঞ্জে জেলা পুলিশের উদ্যোগে দোয়া”

সুরমা চা বাগানে ১৬৮ তম সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত

সোহাগ মিয়া
  • প্রকাশিত : শুক্রবার, ৩০ জুন, ২০২৩
  • ২৭৮ বার পঠিত

মাধবপুর উপজেলার সুরমা চা বাগান মাহুঝিল নাট্য মন্দিরে শুক্রবার ৩০ জুন এ বিদ্রোহ দিবস পালন করা হয়।

এ দিবসে র‌্যালি ও শ্রদ্ধাঞ্জলির মাধ্যমে সিদু কানু মহান নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর আলোচনা সভায় অতিথিদের সাঁওতালী রীতির গান, নৃত্যেও মাল্যদানের মাধ্যমে বরন করা হয়।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেভা জাকোব কিস্কু, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাঁওতাল গভেষক উন্নয়ন কমিটি রাজশাহীর হুরেন মুরমু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুভাষ সাঁওতাল, আপন সাঁওতাল, পারগানা, সবুজ সাঁওতাল, জুড়ী মাধবপুর প্রেসবেটারীর সম্পাদক সুমেন বেসরা।

উক্ত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে রুবেন বেসরা তুলে ধরেন সাঁওতাল বিদ্রোহের ইতিহাস, নতুন প্রজন্মের ভূমিকা। এবং এই দিবস পালনে সকলের ঐক্য বদ্ধ প্রচেষ্টার কথা ও উল্লেখ করেন। আগামীতে সাঁওতাল বিদ্রোহ দিবস বৃহৎ আকারে করার পরিকল্পনা রয়েছে।

এছাড়াও বক্তব্য রাখেন মিথু শিলাক মুরমু লেখক ও গবেষক, দুলাল হাঁসদা, নরেশ টুডু, দিলিপ সাঁওতাল সহ প্রমূখ। তাঁরা ভাষা রক্ষার জন্য পাঠাগার, সাঁওতালি বই, ম্যাগাজিন সংগ্রহ করার আগ্রহ প্রকাশ করেন।

অনুষ্ঠানে সিলেট বিভাগের বিভিন্ন চা বাগানের সাঁওতাল শিল্পীর অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সভায় সাওতালদের উন্নয়ন মুলক বক্তব্যে উঠে আসে সাওতাল ভাষা বিলুপ্তির পথে তাই ভাষা শিক্ষার জন্য সরকারের কাছে একাডেমি সহ পাঠ্যপুস্তক প্রনয়নের জোর দাবি জানান তাঁরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা